আল কোরানের ৯ম পারার শানে নুযূল আলোচনা করা হল।bangla hadith

বাংলা কোরানের আজ ৯ম পারার শানে নুযূল আলোচনা করা হল।

 দ্মবের সাথে কাফেররা বলিল সোওয়াব তুমি আমাদের ধর্ম গ্রহণ কর।

শুয়ায়েব বলিল আমি যেখান থেকে ফিরে এসেছি আমি সেখানে কিভাবে ফিরিয়া যাইব। আর আমি আল্লাহ্‌র প্রতি ঈমান আনিয়াছি ইনি সর্বশক্তিমান। তখন আল্লাহ্‌ তাহাদেরকে ভূকম্পনের মাধ্যমে ঘরের মধ্যে উলটাইয়া রাখিল।

মুছা {আঃ}  সময়ের একটি ঘটনা মুচ্ছার লাঠি সাপ হইয়া হাফ ছাড়িল । হা করিলে উহার মুখে ৮০ গজ ফাঁক হইল- এক চোয়াল মাটিতে থাকিল অপর চোয়াল ফেরাউনের দালানের কার্নিশ পর্যন্ত উঠিল। ভয় পাইয়া ফেরাউনের দালানের দাস্ত শুরু হইল এবং ভয়ে শহরের লোক পালাইবার সময়ে ২৫ হাজার লোক মারাগেল। ফেরাউনের অনুরধে ও মুসলমান হওয়ার প্রতিঘায় মুছা ইহা ধরলে মুহূর্তে ইহা লাঠি হইয়া গেল।

মুছা {আঃ} এর মোজেজা দুর্ভিক্ষ , ফসলে কীট, প্রবল বিসটি দেখিয়া কাফেররা ইহা মুছার যাদুর কথা বলিত। বিপদের পূর্বে মুসা {আঃ} ফেরাউন কে বলিত। বিপদে অতিষ্ঠ হইয়া ফেরাউন মুছার কাছে ধন্না দিত। আর বিপদ দুর হলে আবার তাহারা অবাধ্য হইত। এক রাতে মুসা {আঃ] বনি ইসরাইলগন সহ বাহির হইলেন, ফেরাউন তাদের পিছনে চলিত থাকিয়া দেখিলেন মুসা দলসহ লোহিত সাগর পাড়ি দিয়েছেন আর ফেরাউন দলসহ সাগরের পানিতে সমূলে ধ্বংস হইলেন।

মুসা

[আঃ} ইচ্ছা পুরনে  আল্লাহ্‌র সাথে কথা বলার পূর্বে তুর পাহাড়ের চতুর্দিকে পচিশ কোঁড় পর্যন্ত অন্ধকার হইবার নির্দেশ দিলেন এবং শয়তানকে তথা হইতে দুর করিয়া দিলেন। আল্লাহ্‌ মুসা {আঃ] কে সমস্ত আসমান ও আরস দেখাইলেন।

রেওয়াতে আছে আল্লাহ্‌ মুসার সাথে ৭০ হাজার পর্দার অন্তররাল হইতে সুচের ছিদ্র পরিমাণ নুর প্রকাশ কথা বলিলেন। সেই মুহূর্তে পৃথিবীর সমস্ত কিছু অপকৃত হইয়া গেল।সমূদয় পীড়িত লোক সুস্থতা লাভ করিল। সমস্ত অনুরবর জমি শস্য –সমলা ও লোনা পানি মিষ্টি হইয়া গেল।অগ্নি পূজারিদের অগ্নিপুন্দা নিভিয়া গেল। ৬ টি পাহাড় খণ্ড বিখন্দ হইয়া ৩টি মক্কায় ও ৩ তিনটি মদিনায় যাইয়া পড়িল। আল্লাহ্‌ বলিলেন সমস্ত নিরদশন দেখিয়া হেদায়াতের পথ দেখিয়াও তাহারা গোমরাহ থাকিয়া যায়।

হযরত রাসুল {সাঃ} যদিও উম্মি ছিলেন তিনি ওহির সাহাজে উচ্চতর শিক্ষা মেধা শক্তি দ্বারা আয়তব করিয়াছিলেন। আল্লাহ্‌ পাক যাহাকে প্রদশন করেন, সে-ই পথপ্রপ্ত হন আর যাহাকে পথ ভস্ত করেন সেই ক্ষতিগ্রস্থ হয়।

মানুষ তাহাদের কৃতকর্মের ফলাফল পাইবে। আল্লাহ্‌ নভোমণ্ডল ও নভ মণ্ডল তৈরি কারি।