রক্ত বাড়াতে

রক্ত বাড়াতে এবং রক্ত পরিষ্কার করতে যেসব খাবার খাবেন।

ডেঙ্গু রোগীর সংখ্যা  এ বছর ১০ হাজারের বেশি ছাড়িয়েছে।

আসুন যেসব ফল খেলে আপনার শরীরে রক্তের প্লাটি বাড়াতে সাহায্য করবে। আজ সে সব খাবারের তালিকা নিচে দেওয়া হল।

প্লাটিলেট হোল

১।পেঁপেঃ রক্তের প্লাটিনেট এক ধরনের খুদ্র কণিকা। যা দ্বারা রক্ত জমাট বাঁধতে সহযোগিতা করে। মালেশিয়ার এক গবেষণায় দেখা গেছে, ডেঙ্গু জব্রের কারনে রক্তে প্লাটি লেটের পরিমান কমে গেলে। আপনি যদি এই পেঁপে এবং পেপের পাতা নিয়মিত খান। তাহলে রক্তে প্লাটি লেটের পরিমান অনেক বেড়ে যাবে।

২। মিষ্টি কুমড়াঃ এই লাউ রক্তের প্লাটিলেট তৈরি করতে সাহায্য করে।

আর মিষ্টি কুমড়াতে ভিবিন্ন ধরনের ভিটামিন আছে। যা আপনার শরীরের জন্য খুব উপকার। এই রক্তের এই উপাদান বাড়াতে নিয়মিত আপনি এই মিষ্টি কুমড়া খেতে পারেন। আর বীজ খেলেও আপনি ভাল উপকার করতে পাবেন।

৩। লেবুঃ লেবু এমন একটি ফল জাতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে। আর এই ভিটামিন সি রক্তে প্লাটিলেট বাড়াতে সক্ষম। ভিটামিন ভিবিন্ন ধরনের রোগ প্রতিরোধ করতে সহায়তা করে। তাই আপনি  নিয়মিত লেবুর রস খেতে পারেন।

৪।আমলকীঃ আমরা সবাই আমলকী খেতে খুব ভালবাসি। কিন্তু আপনি জানেন এই আমলকীতে রয়েছে ভিটামিন সি। যা খেলে প্রচুর ভিটামিন সি পাবেন। আর ভিটামিন সি রক্তে প্লালেট তৈরি করে।

তাই নিয়মিত আমলকী খাওয়ার চেষ্টা করুন।

৫।আলেওভেয়ার রসঃ আপনি জানেন এই আলুভেরা তে অনেক পুষ্টি আছে।

এই আলুভেরা দিয়ে মাথার তৈল তৈরি করা হয়।

এই আলুভেওরা রক্তকে পরিষ্কার করতে সহায়তা করে।

আপনি নিয়মিত এই ফলের রস খাবেন। তাতে আপনার রক্তের প্লাটলেটের পরিমান বেড়ে যাবে। তাই নিয়মিত খাওয়ার চেষ্টা করুন।

৬। আরেক টি ফল হোল ডালিমঃ ডালিম সবারই একটা প্রিয় ফল। এই ডালিমে রয়েছে ভিবিন্ন ধরনের আয়রন। এই আয়রন আবার প্লাটিলেট বিদ্দি করে। তাই নিয়মিত ডালিমের রস খেতে পারেন।

৭। পেয়ারাঃ পেয়ারা খেতে পারেন। কারন পেয়ারাতে রয়েছে ভিবিন্ন ধরনের ভিটামিন। তার মধ্যে ভিটামিন সি পাওয়া যায়। আর ভিটামিন সি প্লাটলেট তৈরি করতে সাহায্য করে। তাই একটি করে পেয়ারা খাওয়ার চেষ্টা করুন।

আমাদের সাথেই থাকুন।