youtuber দের জন্য সতর্কবাণী।

যারা ইউটিউব কাজ ভিডিও আপলোড করে আয় করতেছেন।

তাদের জন্য সতর্কবাণী। আপনি ইউটিউব এর নিয়ম কানুন মেনে কাজ করতেছেন। নাকি মনগড়া ভাবে কাজ করতেছেন? যদি মনগড়া কাজ করেন। তাহলে বলব এখনি আকজ ছেরে দেন।

এতে আপনার ভাল হবে। যখন আপনার চ্যানেল ভাল পসিশনে যাবে। তখন যদি হটাত আপনার চ্যানেল বাতিল হয়ে যায়। তখন মাথায় হাত দেয়া ছাড়া আর কোন উপায় থাকবে না। তাই বলছি এখনি সাবধান হয়ে যান।

ফেসবুক গ্রপ্রে দেখলাম সাব ভিউ কেনা বেচার ধুম পড়েছে। অনেকেউ অফার দিতেছে। আমি ১০,০০০ হাজার সাব ৩০০ টাকায় সেল করি। আর এই কথা শুনে কিছু আবাল ইয়উতুবাররা সাব ওয়াচ টাইম কিনে খুব খুশি।

পরে যখন মনিটাইজের জন্য আবেদন করে। অ্যাডসেন্স ের পক্ষে থেকে বলা হয়। আপনার চ্যানেল রিভিউ তে আছে। পরে আপনাকে জানাব। এই রিভিউ আর কোন দিন শেষ হয় না। ২ মাস ৪ মাস অপেক্ষা করতে করতে আর ইউটিউব ভাল লাগে না। ওই সব আবালদের বলতে চাই। ইউটিউব এ ভিডিও আপলোড করার আগে ইউটিউব ের terms and policy টা ভাল পরে নেন। তাহলে জীবনেও  মনিটাইজ পাবেন না।

আর এখন ইয়উতুবের নিয়ম কানুন গুলো খুব কঠিন। একটু হেরফের হলেই চ্যানেল বাতিল করে।

এখন আসি ভিউয়ার বা সাস্ক্রাইবার কোথায় পাবেন?

আপনার চ্যানেলে যত মানুষ আসবে তত সাস্ক্রাইবার এবং ভিউয়ার বাড়বে। সাস্ক্রাইবার এবং ওয়াচ টাইম বারাতে হলে আপানর চ্যানেল seo করতে হবে। seo করলে আপনার লাভ কি? Seo অনেক বড় একটা বিষয়।

আপনি শুধু keyword research এবং backlink করবেন।

এই দুইটা কজা করলে চ্যানেলে ভিউয়ার এবং সাস্ক্রাইবার বাড়বে।

এর বাইরে promote ছাড়া অন্য কোন ভাবে যদি সাস্ক্রাইবার ভিউয়ার বাড়ান তাহলে আপনার চ্যানেল বাতিল বলে গণ্য হবে। এটা ইউটিউব এর নিয়ম বা আইন।

এই আইন না মানলে আপনি শেশ। কাজেই যারা এখন ভিডিও আপলোড করেন নি।  কাজ করবেন। তারা এখনি নিয়ম কানুন গুলো ভাল করে পরে নিবেন। নিচে লিঙ্ক দিলাম ভাল করে পড়েন।

Happy youtubing.